প্রকল্প সমূহ

জনগণের দোরগোড়ায় স্কাউট সেবা
লোনা পানিকে মিষ্টি করার সৌরশক্তিচালিত ফিল্টার

ক্লাসরুম মাল্টিমিডিয়া মাইক্রোফটোগ্রাফি


আমাদের বিদ্যালয় ও কলেজগুলোতে সাধারণ বিজ্ঞান ও জীববিজ্ঞানের ব্যবহারিক ক্লাসে সাধারণত একটি মাইক্রোস্কোপ ব্যবহার হয়। মাইক্রোস্কোপে পর্যবেক্ষিত বস্তুর ছবি বা ভিডিও চিত্র ধারণ করার কোন ব্যবস্থা না থাকায় পর্যবেক্ষিত জ্ঞান অনেকাংশেই হারিয়ে যায়। ক্লাসে শিক্ষার্থীর সংখ্যা বেশি হলে তারা পর্যবেক্ষণের সে সুযোগও পায় না। এ টু আই-এর সার্ভিস ইনোভেশন ফান্ডের এই প্রকল্পের আওতায় ‘ক্লাসরুম মাল্টিমিডিয়া মাইক্রোফটোগ্রাফি’ টুলসের মাধ্যমে একই সঙ্গে ক্লাসের সকল শিক্ষার্থী টিভি মনিটর বা এলসিডি প্রজেক্টরের পর্দায় মাইক্রোস্কোপে পর্যবেক্ষিত উদ্ভিদ বা প্রাণী কোষ, রক্ত কণিকা, এমিবা, ব্যাকটেরিয়া দেখে পর্যবেক্ষণ করতে পারবে।

চিহ্নিত সমস্যা এবং প্রস্তাবিত সমাধান

বাংলাদেশের মতো একটি উন্নয়নশীল দেশের অগ্রগতি বিজ্ঞান ও প্রযুক্তি ছাড়া কল্পনা করা যায় না। কিন্তু এক পরিসংখ্যানে দেখা যায় যে গত ২০ বছরে মাধ্যমিক স্তরে বিজ্ঞান শিক্ষার্থীর সংখ্যার অনুপাত হ্রাস পাচ্ছে। এর কারণ হিসাবে বিজ্ঞানের ব্যবহারিক জ্ঞানের অপূর্ণতাকে মনে করা হচ্ছে। ৬ষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত প্রতিটি বর্ষে সাধারণ বিজ্ঞান বা জীববিজ্ঞানের ব্যবহারিক ক্লাস হয়ে থাকে। আমাদের বিদ্যালয় ও কলেজগুলোতে ব্যবহারিক ক্লাসে সাধারণত একটি মাইক্রোস্কোপ ব্যবহার হয়। মাইক্রোস্কোপে পর্যবেক্ষিত বস্তুর ছবি বা ভিডিও চিত্র ধারণ করার কোন ব্যবস্থা না থাকায় পর্যবেক্ষিত জ্ঞান অনেকাংশেই হারিয়ে যায়। ক্লাসে শিক্ষার্থীর সংখ্যা অর্ধ-শতাধিক বা তার চেয়ে বেশি হওয়ার ফলে অধিকাংশ শিক্ষার্থী মাইক্রোস্কোপ দিয়ে পর্যবেক্ষণের সুযোগ পায় না। ফলে তাদের ব্যবহারিক ও পর্যবেক্ষণ জ্ঞান অপূর্ণই থেকে যায়।

‘ক্লাসরুম মাল্টিমিডিয়া মাইক্রোফটোগ্রাফি’ টুলসের মাধ্যমে একই সঙ্গে ক্লাসের সকল শিক্ষার্থী টিভি মনিটর বা এলসিডি প্রজেক্টরের পর্দায় মাইক্রোস্কোপে পর্যবেক্ষিত কোন বস্তু (যেমন উদ্ভিদ বা প্রাণী কোষ, রক্ত কণিকা, এমিবা, ব্যাকটেরিয়া ও বিভিন্ন সাইড) কে পর্যবেক্ষণ করতে পারবে। কোন নিদিষ্ট বস্তু চিহ্নিত করে স্টিল ও ভিডিও চিত্র ধারণ করতে পারবে, যা পরবর্তীতে বিষয়টিকে আরো ভালভাবে অনুধাবন করতে সাহায্য করবে। প্রকল্পটি মূলত তিনটি সেকশনে বিভক্ত- মাইক্রোস্কোপ সেকশন, এটাচমেন্ট সেকশনে এবং ক্যামেরা ও প্রজেকশন সেকশন। মাইক্রোস্কোপের আইপিসকে আংশিক পরিবর্তিত করে এটাচমেন্ট এর সাথে যুক্ত করা হবে এবং এটাচমেন্টের অপর প্রান্ত HD সি সি ডি চিপের সাথে যুক্ত থাকবে। চিপটি ইমেজ প্রসেসিং ও আউট পুট সার্কিটের সাথে যুক্ত থাকবে। আউটপুট ডিভাইসে টিভি মনিটর বা এল সি ডি প্রজেক্টরে সংযোগের ব্যবস্থা থাকবে। যে বস্তু পর্যবেক্ষণ করতে হবে তাকে মাইক্রোস্কোপের অবজেক্ট লেন্সের নিচে রাখতে হবে। মাইক্রোস্কোপের আইপিসে তার বিবর্ধিত ছবি আসবে। মাইক্রোস্কোপ ও সি সি ডি এর সাথে যুক্ত লেন্সকে টিউনিং করলে বস্তুর পরিষ্কার বির্বধিত প্রতিবিম্ব ক্যামেরার মনিটরে তথা টিভি মনিটর বা প্রজেক্টরের স্ক্রিনে দেখা যাবে। ফলে একই সাথে ক্লাসের সকল শিক্ষার্থী মাইক্রোস্কোপে পর্যবেক্ষিত বস্তু দেখতে পারবে এবং শিক্ষক খুব সহজে ও কম সময়ে কোন নিদিষ্ট পাঠ বুঝাতে পারবে। তাদের ব্যবহারিক জ্ঞান পরিপূর্ণ হবে।