প্রকল্প সমূহ

অনলাইন জিডি এবং লস্ট ও ফাউন্ড সার্ভিস
ক্লাসরুম মাল্টিমিডিয়া মাইক্রোফটোগ্রাফি

জনগণের দোরগোড়ায় স্কাউট সেবা


বৃক্ষরোপণ, টিকাদান, স্যানিটেশন ও পরিবেশ সংরক্ষণ, শিক্ষা, স্বাস্থ্য, দূর্যোগ প্রশমন ও সতর্কীকরণ, রক্তদান, সচেতনতা অভিযান, ত্রাণসামগ্রী বিতরণ ইত্যাদি ক্ষেত্রে স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করেন স্কাউট সদস্যরা। কিন্তু তাদের সব ধরনের প্রস্তুতি থাকা সত্ত্বেও তথ্যের অভাবে জনগণ সেখান থেকে যথাযথভাবে সেবা নিতে পারছেন না। এ প্রকল্পে স্কাউট সেবা প্রদানের জন্য মোবাইল ও ইমেইলে গ্রুপ নোটিফিকেশন পাঠানোর জন্য একটি তথ্যসমৃদ্ধ স্বয়ংক্রিয় ডাটাবেজ তৈরি করা করা হবে। যেটা একটি সমৃদ্ধ ব্লাড ব্যাংক ও ডিজেস্টার রেসপন্স ডাটাবেইজ হিসাবে কাজে লাগবে।

চিহ্নিত সমস্যা এবং প্রস্তাবিত সমাধান

২০১৪ সালের পরিসংখ্যান অনুযায়ী দেশে প্রায় ১৪ লক্ষ স্কাউট রয়েছে। স্কাউটদের মূলমন্ত্র হচ্ছে: সেবা দানের জন্য সদাপ্রস্তুত। বৃক্ষরোপণ, টিকাদান, স্যানিটেশন ও পরিবেশ সংরক্ষণ, শিক্ষা, স্বাস্থ্য, দূর্যোগ প্রশমন ও সতর্কীকরণ, রক্তদান, সচেতনতা অভিযান, ত্রাণসামগ্রী বিতরণ ইত্যাদি ক্ষেত্রে মূলত স্কাউটরা স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করে। পর্যাপ্ত পরিমাণ স্বেচ্ছাসেবী স্কাউট থাকা সত্ত্বেও শুধুমাত্র জনগণের কাছে যথাযথ তথ্য না থাকা এবং সহজে দ্রুত তথ্য সেবা পৌঁছে দিতে না পারায় যথাসময়ে যথাস্থানে চাহিদা মোতাবেক স্কাউট সেবা থেকে সাধারণ জনগণ বঞ্চিত হচ্ছে।

কোন এলাকায় প্রাকৃতিক দুর্যোগে, রক্তদানে কিংবা ত্রাণ সামগ্রী বিতরণের সময় ঐ এলাকার স্কাউটদেরকে তাৎক্ষণিকভাবে নির্দিষ্ট স্থানে উপস্থিত হয়ে স্কাউট সেবা প্রদানের জন্য মোবাইল ও ইমেইলে গ্রুপ নোটিফিকেশন পাঠানোর জন্য একটি তথ্যসমৃদ্ধ স্বয়ংক্রিয় ডাটাবেজ তৈরি করা করা হবে। চাহিদাভিত্তিক সেবা জনগণ ওয়েব পোর্টাল এবং মোবাইল অ্যাপের মাধ্যমে নিজে বা ডিজিটাল সেন্টারের মাধ্যমে তাদের প্রয়োজনে জরুরী ভিত্তিতে স্কাউটের কাছে সেবা চাইতে পারবে। সে অনুযায়ী স্কাউট ডাটা বেইজের মাধ্যমে নোটিফিকেশন দিয়ে সেবা নিশ্চিত করতে পারবে। যেমন: কোন ব্যাক্তি বা প্রতিষ্ঠান জরুরী ভিত্তিতে রক্তের প্রয়োজনে অনলাইনের স্কাউট পোর্টালে অথবা মোবাইল অ্যাপের মাধ্যমে রক্তের গ্রুপ অনুযায়ী এবং এলাকাভিত্তিক রক্তদাতাদের তালিকা দেখে আবেদন করতে পারবে। আবেদন অনুযায়ী উক্ত স্থানের এবং উক্ত রক্তের গ্রুপের রক্তদাতার কাছে আবদেনকারি তথ্য সম্বলিত ইমেইল নোটিফিকেশন চলে যাবে। রক্তদাতারা যারা রক্ত দিতে সক্ষম তারা আবেদনকারীর সাথে ইমেইল বা ফোনের মাধ্যমে যোগযোগ করেও সেবা নিশ্চিত করতে পারবে। তাছাড়া আবেদনকারি নিজেও পোর্টাল থেকে তালিকা নিয়ে নির্দিষ্ট এক বা একাধিক রক্তদাতা স্কাউটের সাথে যোগাযোগ করে সেবা পেতে পারবে। রক্তদান ছাড়াও অন্যান্য ক্ষেত্রেও একই রকম সেবা পাওয়া সম্ভাব হবে।