প্রকল্প সমূহ

ডাক ঘরের সঞ্চয়ী ব্যাংকের সেবাগ্রহীতাদের ইউজার ইন্টারফেস
পুলিশ ক্লিয়ারেন্সের ব্যবস্থাপনা সিস্টেম

বাংলাদেশ জাতীয় জাদুঘরের ভার্চুয়াল গ্যালারি


বাংলাদেশের প্রাচীন ইতিহাস-ঐতিহ্য, শিল্পকলা, প্রাকৃতিক ঐতিহ্য এবং সমকালীন ইতিহাস অর্থাৎ মহান ভাষা আন্দোলন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে মুক্তিযুদ্ধ-স্বাধীনতা সংগ্রাম, তাতে দেশের মানুষের আত্মত্যাগ, জাতীয় চারনেতার আত্মদান ও পাকিস্তান হানাদার বাহিনী ও তাদের ঘৃণ্য দোসর-বাঙালি রাজাকার, আল বদর, আল শামসদের সহায়তায় তিন লক্ষ মুক্তিকামী মানুষের গণহত্যার নিদর্শনসমূহ বাংলাদেশ জাতীয় জাদুঘরের সংগ্রহে রয়েছে। কিন্তু জাদুঘরের নির্দিষ্ট সময় এবং ঢাকায় অবস্থিত হওয়ায় সেটা দেশ-বিদেশের অনেকের কাছে পৌঁছায় না। জাতীয় জাদুঘরের নিদর্শনসমূহ যাতে মানুষের কাছে ভার্চুয়ালি যায় এবং সেটা দেখে মানুষ জাদুঘরে আসতে আগ্রহী হয় সেজন্য ভার্চুয়াল জাদুঘর প্রকল্পের উদ্ভব। এর মাধ্যমে অনলাইনের পাশাপাশি মোবাইল ফোনেও ঘরে বসে জাদুঘর দেখার সুযোগ মিলবে।

চিহ্নিত সমস্যা এবং প্রস্তাবিত সমাধান

বাংলাদেশ জাতীয় জাদুঘরের অফিস চলাকালীন স্থায়ী গ্যালারির প্রদর্শনীতে শুধুমাত্র নির্দিষ্ট সময়ের মধ্যে আবদ্ধ থাকায় এ সকল নিদর্শনের খবর দেশের অন্যান্য অঞ্চলের জনসাধারণ ও আন্তর্জাতিক পর্যায়ে তথ্য পৌঁছে না। বাংলাদেশের ইতিহাস-ঐতিহ্যের তথ্য ভান্ডারে সার্বক্ষণিকভাবে জনগনের প্রবেশাধিকার বাধাগ্রস্থ হচ্ছে। ছাত্র-ছাত্রীদের নিকট জাদুঘরের অনানুষ্ঠানিক শিক্ষা কার্যক্রমে বাংলাদেশের ইতিহাস-ঐতিহ্যের তথ্য ভান্ডার সহজলভ্য হচ্ছেনা ।

গ্যালারিতে প্রদর্শিত সকল নিদর্শন ও স্টোরে সংরক্ষিত নিদর্শন থেকে উল্লেখযোগ্য নিদর্শনের মানসম্পন্ন আলোকচিত্র দিয়ে ভার্চুয়াল মিউজিয়াম নির্মাণের মধ্য দিয়ে বাংলাদেশ জাতীয় জাদুঘরকে দেশের জনগণ ও বিশ্ববাসীর দৌরগোড়ায় সপ্তাহের সাত দিন এবং চব্বিশ ঘন্টাই অত্যন্ত স্বল্প ব্যয়ে পৌঁছে দেয়া হবে। এক্ষেত্রে জাতীয় জাদুঘরের গ্যালারি বিন্যাস অনুসারে ভার্চুয়াল মিউজিয়ামের গ্যালারি বিন্যস্ত করা করা হবে। সকল গ্যালারি এ্যানিমেশন আকারে প্রস্তুত করে তরুণ প্রজন্মকে এটি নেভিগেট করতে আগ্রহী করে তোলা। বিশেষ বিশেষ নিদর্শনের ইতিহাসের পটভূমিসহ ভিডিও ক্লিপিং প্রস্তুত করা ও ভার্চুয়াল গ্যালারিতে ইনসার্ট করা হবে। নিদর্শন কেন্দ্রিক মৌলিক গবেষণার ভিত্তিতে এ দেশের ভূ-প্রকৃতি, প্রাচীন অধিবাসী, অরণ্য (সুন্দরবন), জলবাযু, সমুদ্র, বেলাভূমি(কক্সবাজার, কুয়াকাটা) ও প্রাচীন ও মধ্য যুগের জাতিতাত্ত্বিক ও শিল্পকলার ইতিহাস ভিত্তিক ভিডিও ক্লিপিং সংযুক্ত করা হবে। বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধ সম্পর্কিত তথ্য, যুদ্ধকালীন আলোকচিত্র, প্রত্যক্ষ অভিজ্ঞতা, যুদ্ধকালীন স্মৃতি, ভবিষ্যৎ প্রজন্মের অনুভূতিকে জাগ্রত করে এমন ঘটনা অনলাইনে জাতীয় জাদুঘরের সাথে শেয়ার করার জন্য বিশ্বব্যাপী জাদুঘর ও সংবাদ সংগ্রাহক মিডিয়াসমূহকে আহবান জানানো। এভাবে প্রাচীন, মধ্যযুগ ও সমকালীন ইতিহাসের ধারায় মহান মুক্তিযুদ্ধের অনেক অজানা তথ্য ও দুর্লভ আলোকচিত্র সংগ্রহ করা এবং ঐ সকল তথ্য সমৃদ্ধ করে মিসিং লিঙ্কগুলোকে যুক্ত করে ভার্চুয়াল মিউজিয়ামের মাধ্যমে অজানা ইতিহাসকে পূর্ণতা দান করে বিশ্বসভায় তুলে ধরা হবে। পাশাপাশি বাংলাদেশ জাতীয় জাদুঘরে নিদর্শন সংগ্রহের জন্য একটি ওয়েব ব্লগ তৈরি করা যেতে পারে। যাতে বাংলাদেশের সকল প্রান্ত থেকে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, যে কোন নাগরিক নিদর্শন প্রাপ্তি সম্পর্কে তথ্য দিতে পারেন।