প্রকল্প সমূহ

কমিউনিটি এফ এম রেডিও স্টেশন
যশোর জেলায় নির্যাতিত নারী ও শিশুদের আইনি সহায়তা

ঝিনাইদহ পৌরসভায় অনলাইনে পৌরকর ও পানির বিল প্রেরণ এবং মোবাইল ব্যাংকিং পদ্ধতিতে বিল পরিশোধ কার্যক্রম


মোবাইলে পৌর কর ও পানির বিল সংক্রান্ত তথ্য জানিয়ে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে সে অর্থ আদায়ের জন্য এই প্রকল্প। এক্ষেত্রে গ্রাহক বিভিন্ন কর ও বিলের তথ্য এসএমএসে পাবেন আর পৌর অফিস বা ব্যাংকে না গিয়ে তা পরিশোধ করবেন মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে।

চিহ্নিত সমস্যা এবং প্রস্তাবিত সমাধান

পৌর কর এবং পানির বিল অনেকক্ষেত্রে গ্রাহকের কাছে ঠিক সময়ে পৌঁছায় না, যেটা বিল প্রদান ব্যবস্থাকে জটিল করে তোলে। যেহেতু তারা ঠিক সময়ে বিলের কাগজ হাতে পায় না, সে কারণে তারা বিল দিতেও দেরি করেন। সনাতন পদ্ধতির কারণে অনেক সময় ব্যয় হয়।

পৌর কর ও পানির বিল গ্রাহকের কাছে যাওয়া এবং সেটা পরিশোধের কাজটি একটি ডিজিটাইজড সিস্টেমের মাধ্যমে খুব সহজে করা সম্ভব। ঝিনাইদহ পৌরসভার সহায়তায় এ টু আই প্রোগ্রাম মোবাইল ব্যাংকিং ও অনলাইন বিল পরিশোধের প্রকল্প বাস্তবায়ন করছে, যেটা সেই ব্যবস্থাকে সহজ করবে। এই পদ্ধতিতে এসএমএসের মাধ্যমে সরকারি-বেসরকারি ভবন ও বাড়ি মালিক আর গ্রাহকদের বিলের পরিমাণ, ডেলিভারির শেষ দিন, পূর্ববর্তী দিন এবং বিল পরিশোধের সফলতার তথ্য জানানো হবে। এই ব্যবস্থা গ্রাহকদের বকেয়া বিল ও ঠিক সময়ে বিল প্রদানে সহায়তা করবে। এরপর মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে তারা বিল পরিশোধ করে দিলে সেটার তাদের সময় খরচ হবে না।