প্রকল্প সমূহ

ঔষধের বিরূপ প্রতিক্রিয়া অনলাইন রিপোর্টিং সিস্টেম
ঝিনাইদহ পৌরসভায় অনলাইনে পৌরকর ও পানির বিল প্রেরণ এবং মোবাইল ব্যাংকিং পদ্ধতিতে বিল পরিশোধ কার্যক্রম

কমিউনিটি এফ এম রেডিও স্টেশন


নিজেদের কথা বলতে প্রান্তিক মানুষের হাতে নিজস্ব মাধ্যমের অনুপস্থিতির অবস্থানে দাঁড়িয়ে কমিউনিটি এফএম রেডিও স্টেশন স্থাপনের এই উদ্যোগ। এতে স্বল্প মূল্যের এফএম রেডিও স্টেশন তৈরি করা হবে। যা দিয়ে যে কোন ব্যক্তি বা ইউনিয়ন ডিজিটাল সেন্টারগুলো বিভিন্ন আবহাওয়াগত শিক্ষণীয় ও প্রশিক্ষণগত কন্টেন্ট ইউনিয়নের মতো ছোট একটি নির্দিষ্ট এলাকার মধ্যে প্রচার করতে পারবেন।

চিহ্নিত সমস্যা এবং প্রস্তাবিত সমাধান

গ্রামীণ জনপদে জনগন তাদের সুবিধা-অসুবিধার বিষয়গুলো সকলকে জানাতে পারে না। স্থানীয় পর্যায়ে কমিউনিটি রেডিও স্থাপনের মাধ্যমে জানানোর ব্যবস্থা করা যায় তবে এই ব্যবস্থাটির বর্তমান পদ্ধতি অনেক জটিল, ব্যয়বহুল এবং তা পরিচালনা করাও দূরুহ।

সমস্যাটি সমাধানের জন্য উদ্ভাবক মণীশা রাণী মহন্ত একটি একটি স্বল্প মূল্যের এফএম রেডিও স্টেশন তৈরি করবেন যা দিয়ে যে কোন ব্যক্তি বা ইউনিয়ন ডিজিটাল সেন্টারগুলো বিভিন্ন আবহাওয়াগত শিক্ষণীয় ও প্রশিক্ষণগত কন্টেন্ট তাদের প্রয়োজন অনুযায়ী ইউনিয়নের মতো ছোট একটি নির্দিষ্ট এলাকার মধ্যে প্রচার করতে পারবেন। এই সমাধান দ্বারা জনগোষ্ঠীর প্রান্তিক পর্যায়ে স্বল্প খরচে এবং স্বল্প আয়াসে সহজে ব্যবহারযোগ্য এবং সরল প্রযুক্তি সমৃদ্ধ কমিউনিটি রেডিও স্থাপিত হবে। এটা সেই জনগোষ্ঠীর নিজস্ব একটি মিডিয়ার ভূমিকা পালন করবে। কোন একটি এলাকার জনগণের নিজস্ব মতামত, তাদের একান্ত সমস্যা, সে সমস্যা সমাধানে তাদের করণীয় ইত্যাদি বিষয়ে আলোচনার ফোরাম সৃষ্টি হবে। এর মাধ্যমে সচেতনতা বা শিক্ষণীয় প্রচার অনেক বেশী সহজ এবং এলাকা নির্দিষ্ট করার পাশাপাশি যে কোনো দুর্যোগ বা জরুরী পরিস্থিতিতে খুব অল্প সময়ের মধ্যেই সমস্ত এলাকাবাসীকে জানানো সম্ভব হবে।