প্রকল্প সমূহ

খেলাচ্ছলে পাঠ
ঔষধের বিরূপ প্রতিক্রিয়া অনলাইন রিপোর্টিং সিস্টেম

পাটের কার্ড বানানোর উৎকৃষ্ট পদ্ধতি


ঐতিহাসিকভাবে ব্রিটিশ ও আইরিশ ম্যানুফ্যাকচারার্স দ্বারা তৈরি যন্ত্র দিয়ে পাট কারখানা পরিচালিত হয়ে আসছে। উল, সিল্ক ও সিনথেটিকসের মতো পণ্যের তৈরির ফলে এটা ক্রমান্বয়ে ইউরোপ, আমেরিকা, চাইনিজ ও ভারতীয় বিভিন্ন কোম্পানির অধীনেও চলে আসে। কম্পিউটার নিউমেরিক কনট্রোলড (সিএনসি) পদ্ধতির মাধ্যমে পাট কার্ডের নকশা ও তৈরির ক্ষেত্রে একটি আদর্শ পদ্ধতির নিয়ে এই প্রকল্পের আলোচনা।

চিহ্নিত সমস্যা এবং প্রস্তাবিত সমাধান

IRays Teknology Ltd কোম্পানি উদ্ভাবিত সিএনসি অটোড্রিল পদ্ধতি এমন একটি প্রক্রিয়া যাতে কম্পিউটার নিয়ন্ত্রিত পাট কার্ড তৈরি করা যায়। যা কাঠ ও অ্যালুমিনিয়াম কিংবা লোহার দিয়ে পাট পণ্যের যন্ত্রপাতির ব্যবহারের মাধ্যমে হয়। সিএনসি অটোড্রিল মেশিন পুরোপুরি কম্পিউটার নিয়ন্ত্রিত, যা যথার্থ আকার ও নকশা প্রদানে সক্ষম। বাংলাদেশের অনেক প্রতিষ্ঠান IRays Teknology Ltd এর মেশিন ব্যবহারের আগ্রহ দেখিয়েছে। এই প্রকল্পে এর সঙ্গে pin making machine, stave molding machine এবং faller machine এ নিখুঁতভাবে পাট পন্য তৈরির সমন্বয় নিয়ে কাজ করবে।

প্রস্তাবিত প্রকল্পে তিনটি মেশিন পাট কারখানায় বসালে উন্নতমানের পাটের টুকরো তৈরি সম্ভব। যার মধ্যে রয়েছে stave molding machine, CNC Autodrill machine ও Pin making machine। সেগুলোর যথার্থতা নিশ্চিতে কাজ করবে এ টু আই-এর এই প্রকল্প। যেটা মেশিন বসানোর পর কম্পিউটার নিয়ন্ত্রিত গ্রাফিক্সস ডিজাইনের মাধ্যমে পাট পণ্য উৎকৃষ্ট করা যায় কীভাবে সেটার পথ দেখাবে। এ পাইলট প্রকল্পের সর্বোচ্চ খরচ পড়তে পারে ৩ কোটি টাকা এবং দুইটি IRays CNC Autodrill মেশিন দিয়ে দুই বছরের মাথায় ব্যবসায়িক খরচ-লাভ ভারসাম্যে পৌঁছানো সম্ভব।