প্রকল্প সমূহ

সৃজনশীল প্রশ্নের একীভূত ডাটাবেজ তৈরি
পাটের কার্ড বানানোর উৎকৃষ্ট পদ্ধতি

খেলাচ্ছলে পাঠ


মিথষ্ক্রিয়ার মাধ্যমে শিশুদের শেখানোর পদ্ধতি হলো ডিজিটাল বিজ্ঞান খেলা। যা আমাদের শিক্ষা ব্যবস্থাকে সনাতন ব্যবস্থা একটি আধুনিক পর্যায়ে নিয়ে যাবে। একটি অ্যাপ্লিকেশন তৈরি হবে যাতে সিলেবাসের সব বিষয় পেয়ে যাবে শিক্ষার্থীরা। খেলাচ্ছলে সবকিছু শিখে নেবে তারা।

চিহ্নিত সমস্যা এবং প্রস্তাবিত সমাধান

আমাদের শিক্ষা ব্যবস্থা আধুনিক ডিজিটাল শিক্ষার পদ্ধতি থেকে অনেক পিছিয়ে। বর্তমান সময়ের শিশুরা আগের ভাবধারার শিক্ষাকে ঠিক সেভাবে গ্রহণ করছে না। উন্নত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে পাঠদানের পদ্ধতি আমরা অনুসরণ করতে পারছি না। আমাদের একমুখী শিক্ষা না থাকায় কোনো নির্দিষ্ট পদক্ষেপ বাস্তবায়নও কঠিন।

এই প্রকল্পে একটি অ্যাপ্লিকেশন তৈরি হবে যা সহজে ব্যাগে বহন করা যাবে এবং দাম কম হওয়ায় কিনতে পারবে সবাই। এক্ষেত্রে আমরা শিক্ষার্থীদের এমন একটি ব্যবস্থা করে দিব, যাতে তারা অনেক কিছু শিখবে কিন্তু তাদের মনে হবে না তারা শিখনের জটিল প্রক্রিয়ার মধ্যে আছে। সেটাকে ‘ডিজিটাল শিক্ষক’ নামে অভিহিত করা যেতে পারে। খেলার মধ্যে পাঠের বিষয়বস্তু সংযুক্ত করায় এটা বই ও খেলার মাঠ দুইয়ের কাজই করতে পারে। আঙ্গুলের স্পর্শে পাওয়া যাবে সবকিছু। সবগুলো খেলার ডিজাইন হবে গনিত, বিজ্ঞান, বাংলা, ইংরেজি, ইতিহাস, ধর্ম ও সমাজ প্রভৃতি বিষয়কে একীভূত করে। খেলার সবকিছু থাকবে বাংলায় এবং বাংলা ভয়েসও সাপোর্ট করবে। অ্যাপ্লিকেশনটি শিখানো, খেলা, পরীক্ষা নেয়া, প্রশ্নের সমাধান এবং নতুন বিষয় শেখানোর কাজ করবে।