প্রকল্প সমূহ

স্থানীয় আবহাওয়া নির্ণায়ক যন্ত্রের নেটওয়ার্ক সেবা তৈরী
খেলাচ্ছলে পাঠ

সৃজনশীল প্রশ্নের একীভূত ডাটাবেজ তৈরি


সৃজনশীল প্রশ্ন ও উত্তর তৈরির জটিল কাজকে একীভূত করার লক্ষ্যে এই প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। যাতে বিভিন্ন শ্রেণির সৃজনশীল বিষয়ের প্রশ্ন ও উত্তরসমূহ জনমানুষের উৎস (crowd source) থেকে নেওয়া হবে এবং পরবর্তীতে সেটা ব্যবহার উপযোগী করা হবে।

চিহ্নিত সমস্যা এবং প্রস্তাবিত সমাধান

ছাত্র-ছাত্রীদের শিখন যাচাই করার জন্য সৃজনশীল প্রশ্ন তৈরী করার কাজটি সহজ নয়। এর জন্য প্রয়োজন ব্লুমস ট্যাক্সনমীর সঠিক বোধ বা অনুধাবন, উপযুক্ত প্রশিক্ষণ এবং সর্বোপরি সময়সাধ্য ও উপযুক্ত প্রচেষ্টা। এর সাথে আরো প্রয়োজন বিষয়বস্তুর উপর সঠিক দখল। ২০০৮ সাল থেকে বিভিন্ন সরকারি প্রকল্পের মাধ্যমে বিদ্যালয় ও কলেজ শিক্ষকদের জন্য বিষয়ভিত্তিক প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। কিন্তু নব প্রবর্তিত শিখন যাচাই প্রক্রিয়াটি যথাযথ মানসম্পন্ন ও পরিমাণের বিচারে যথেষ্ট হচ্ছে না বলেই ধরে নেয়া যায়। এর উপর বাজারে রয়েছে গাইড বইয়ের ছড়াছড়ি, আর শিক্ষা প্রতিষ্ঠানগুলি এ সকল গাইড বই ব্যবহার করছে তাদের বাৎসরিক, ষান্মাষিক বা অন্য কোন অভ্যন্তরীণ শিখন যাচাইয়ের কাজে। দু-একটি পাবলিক পরীক্ষায়ও গাইড বই থেকে প্রশ্ন তুলে দেয়ার ঘটনার খবরও পাওয়া যায়। এসবই সৃজনশীল প্রশ্ন পদ্ধতিতে শিক্ষার্থীদের শিখন যাচাইয়ের পথে বিশাল অন্তরায়। এর সাথে যোগ হয়েছে সৃজনশীল প্রশ্নের উত্তর যাচাই করার সঠিক পদ্ধতি সমন্ধে বোধহীনতা। শিক্ষার্থীরা তাদের শিখন দক্ষতার বিষয়ে বিভ্রান্তির শিকার হচ্ছে। শিক্ষা প্রতিষ্ঠানগুলির ভৌগোলিক, সামজিক ও অর্থনৈতিক বৈষম্যের কারণে একই দেশের শিক্ষার্থীদের মান সম্পন্ন শিখন যাচাইয়ের সমান সুযোগ নেই।

সমস্যা সমাধানের জন্য জনমানুষের উৎস (crowd source) থেকে প্রচুর পরিমানে বিষয় ও শ্রেনিভিত্তিক প্রশ্ন নেওয়ার ব্যবস্থা করা যায়। যেটা অনলাইনে ওয়েব সাইট বা পোর্টাল এবং নিয়োগ করা প্রশ্ন লেখকের মাধ্যমে হতে পারে। এরপর সংগৃহিত প্রশ্ন ও উত্তরসূত্র মডারেশন এবং পরীক্ষা নিয়ন্ত্রনকারী কর্তৃপক্ষ, বিদ্যালয়, শিক্ষক ও শিক্ষার্থীর ব্যবহার উপযোগী করা যাবে। পঞ্চম হতে দ্বাদশ শ্রেণি পর্যন্ত কম-বেশী ৮০টি বিষয়ে ৮০০ এর বেশী অধ্যায়ের উপর কাজ করতে হবে। সম্পূর্ন ডাটাবেজটি নূন্যতম ৩২০০০০ (তিন লক্ষ বিশ হাজার) এর বেশী প্রশ্ন ধারণ করবে, যা প্রতিনিয়ত পরিবর্তিত (ব্যবহৃত প্রশ্ন বাদ ও নতুন প্রশ্ন যোগ) হতে থাকবে। প্রাথমিক ভাবে প্রকল্পটির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে অষ্টম-দশম শ্রেণির সকল বিষয়। ৩০০টি অধ্যায় হতে কম-বেশী ৯০০০০ প্রশ্ন জমা হওয়ার প্রত্যাশা করা হচ্ছে। এই বিশাল ভান্ডারটি গড়ে তোলা ও ব্যবহারের জন্য উপযুক্ত ও সহজে ব্যবহারযোগ্য একটি ব্যবস্থা (interface) গড়ে তোলা হবে। প্রকল্পের অভিজ্ঞিতা ব্যবহার করে ক্রমান্বয়ে অন্যান্য শ্রেণি ও বিষয়ের জন্য ভান্ডারটি সমৃদ্ধ করার কাজ পরিচালনা করা হবে।