প্রকল্প সমূহ

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের সম্পত্তি ব্যবস্থাপনার স্বয়ংক্রিয় সিস্টেম
বাংলাদেশের পর্যটন পোর্টাল

জয়: নারী ও শিশুর বিরুদ্ধে সহিংসতা প্রতিরোধে একটি আইসিটি ভিত্তিক টুল


বাংলাদেশ সরকার ও ডেনমার্ক সরকারের যৌথ উদ্যোগে পরিচালিত মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয়ের আধীন নারী নির্যাতন প্রতিরোধকল্পে মাল্টিসেক্টরাল প্রোগামের প্রোগ্রামের আওতায় নারী নির্যাতন প্রতিরোধে ন্যাশনাল হেল্পলাইন সেন্টার প্রতিষ্ঠা করা হয়েছে। এর অধীনে এ টু আই-এর সার্ভিস ইনোভেশন ফান্ডের সহায়তায় একটি মোবাইল অ্যাপ্লিকেশন তৈরি করা হয়েছে। যেটা নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে কাজ করবে।

চিহ্নিত সমস্যা এবং প্রস্তাবিত সমাধান

নারী ও শিশু প্রতি সহিংসতার ঘটনা তাৎক্ষণিকভাবে জানানোর ব্যবস্থা আগে ছিল না। টেলিফোনে থানায় কিংবা অন্য কোথাও জানানোর সুযোগ থাকলেও সেটার সুযোগ ছিল সীমিত। এ কারণে এ সংক্রান্ত জাতীয় হেল্প লাইন সেন্টারে সরাসরি তথ্য জানানোর জন্য একটি মোবাইল অ্যাপ্লিকেশনের প্রয়োজন দেখা দিয়েছে।

এই প্রকল্পের অধীনে একটি মোবাইল অ্যাপ তৈরি করা হবে। এই অ্যাপের কাজের প্রক্রিয়া হবে-যখন কোন নারী বা শিশু নির্যাতনের শিকার হয় তখন তাকে মোবাইল অ্যাপের ‘ইমারজেন্সি’ আইকন ছাপতে হবে। তখন অ্যাপ থেকে ন্যাশনাল হেল্প লাইন সেন্টারের নম্বরে (১০৯), বাছাই করার তিনটি এফএনএফ নম্বর এবং থানায় জিপিএস লোকেশনসহ এসএমএস চলে যাবে। ন্যাশনাল হেল্প লাইন সেন্টার ও পুলিশ তখন তার ভিক্টিমের অবস্থান জানতে পারবে। যদি ভিক্টিম ওই সময়ে ইমারজেন্সি আইকনে চাপ দিতে অপারগ হন তাহলে তার মোবাইলের পাওয়ার বাটনে ৪ বার চাপ দেওয়ার পর মোবাইল কেঁপে উঠবে (ভাইব্রেট হবে), তারপর তাকে পঞ্চমবারের মতো পাওয়ার বাটনে চাপ দিতে হবে। তখন অ্যাপ থেকে স্বয়ংক্রিয়ভাবে সেভ করা নম্বরে এসএমএস চলে যাবে। অ্যাপটি স্বয়ংক্রিয়ভাবে ছবি তুলতে সক্ষম। মোবাইলের ক্যামেরায় দুই দিক থেকে এ ছবি তোলা এবং অ্যাপটি কথোপকথন রেকর্ড করতে সক্ষম। যদি ব্যবহারকারী অনলাইনে থাকেন তাহলে স্বয়ংক্রিয়ভাবে সেই ছবি ও অডিও নির্দিষ্ট সার্ভারে চলে যাবে। এখানে অভিযোগ দেওয়া এবং ফাইল সংযুক্ত করার অপশনও রয়েছে। নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে জাতীয় হেল্প লাইন সেন্টার এই ব্যবস্থা মনিটর করার জন্য একটি ড্যাশবোর্ড পরিচালনা করবে। Google play store থেকে “JOY lumextech or জয়”লিখে কিংবা সরকারি ওয়েবসাইট www.mspvaw.gov.bd ও www.mowca.gov.bd থেকে অ্যাপটি ইনস্টল করা যাবে।