প্রকল্প সমূহ

রংপুর সিটি কর্পোরেশনের ‘ই-সার্ভিস ডেলিভারি’
কুমিল্লা সিটি কর্পোরেশনে ট্রেড লাইসেন্সের ডিজিটাল রেকর্ড ও পেমেন্ট সিস্টেম

ডিজিটাল টাচ স্ক্রিন হোয়াইট বোর্ড


আনন্দের সাথে শিক্ষার মাধ্যমেই একটি শিশুর পূর্ণ শিক্ষা সম্ভব। কিন্তু আমাদের দেশে প্রচলিত শিক্ষা ব্যবস্থা শিক্ষার্থীবান্ধব নয়। অনেক ক্ষেত্রেই তা ক্লান্তিকর। আবার ব্ল্যাকবোর্ড ও হোয়াইট বোর্ডে চক ও মার্কারের ব্যবহার শ্বাস-প্রশ্বাসের জটিলতাসহ নানা স্বাস্থ্য ঝুঁকি তৈরি করতে পারে। কিন্তু বর্তমানে ডিজিটাল কনটেন্ট ব্যবহার করে মাল্টিমিডিয়া শ্রেণিকক্ষে সহজে শিক্ষার্থীদের শিক্ষা প্রদান করা হচ্ছে। সেজন্য ’ডিজিটাল টাচ স্ক্রিন হোয়াইট বোর্ড’ ব্যবহার হলে পাঠদান পদ্ধতি আরও সহজ হয়ে যাবে।

চিহ্নিত সমস্যা এবং প্রস্তাবিত সমাধান

বর্তমানে বিদ্যালয় এবং কলেজগুলোতে প্রচলিত ব্ল্যাকবোর্ড বা হোয়াইট বোর্ডের মাধ্যমে শিক্ষকরা সাদা চক বা বোর্ড মার্কার কলমে লিখে পাঠদান কার্যক্রম পরিচালনা করে থাকেন। চকের গুড়া মানুষের নিশ্বাসের সাথে শ্বাস-প্রশ্বাসে মাধ্যমে শ্বাসযন্ত্রে প্রবেশ করলে তা শ্বাসকষ্টের ঝুঁকি তৈরি করে।

Touchscreen Interactive White Board (TSIWB) বা ডিজিটাল টাচ স্ক্রিন হোয়াইট বোর্ড একটি ডিভাইস যাতে চক বা মার্কার কলম ব্যবহার করতে হয় না। এই উদ্যোগের মাধ্যমে ল্যাপটপের স্ক্রিন হোয়াইট বোর্ডে দেখা যাবে যাতে বোর্ডের উপর হাতের আঙ্গুল দিয়ে প্রয়োজনীয় কমান্ডের মাধ্যমে ল্যাপটপের কন্টেন্ট ইচ্ছামতো পরিবর্তন করতে পারবেন। এই বোর্ডে প্রয়োজনে কলমও ব্যবহার করা সম্ভব, যা হাত দিয়েও মুছে ফেলা যাবে। আঙ্গুল দিয়ে শিক্ষকগণ মেন্যু এবং আইটেম সিলেক্ট করে প্রয়োজনীয় বিষয়বস্তু খুব সহজেই বোর্ডে আনতে পারবেন। টাচ স্ক্রিন হোয়াইট বোর্ডের সাথে নোটবুক সফটওয়্যার যুক্ত থাকায় অনেক তথ্য একসঙ্গে বোর্ডে উপস্থাপন করা যায়। এমনকি সেমিনার, ওয়ার্কশপের প্রেজেন্টেশনও করা সম্ভব। ইনফ্রারেড ট্রান্সমিটার এবং ইনফ্রারেড রিসিভার দিয়ে তৈরি এই টাচ স্ক্রিন হোয়াইট বোর্ডের মাধ্যমে লাগবে। এটির মাধ্যমে যে কোন ধরনের এবং মাপের বোর্ডকে টাচ স্ক্রিন বোর্ডে রূপান্তর করা সম্ভব। এতে একটি কনট্রোলার আছে যা ইউএসবি পোর্টের মাধ্যমে কম্পিউটারের সাথে যুক্ত থাকবে। ডিভাইসটি বিদ্যুৎ সংযোগের পাশাপাশি ব্যাটারি বা এটি সোলার প্যানেলের মাধ্যমে চালানো যাবে।