প্রকল্প সমূহ

এন্ডরোয়েড নিয়ন্ত্রিত রোবট
দ্রুত জল শীতলকরণ ব্যবস্থা

স্বয়ংক্রিয় গ্যাস লাইন নিয়ন্ত্রণ


কর্নফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড,চট্টগ্রাম এর তথ্যমতে প্রতিদিন গ্যাসের মোট চাহিদার পরিমান ৩২০ কোটি ঘনফুট, প্রতিদিন গ্যাস উৎপাদন হচ্ছে গড়ে ২৫০ কোটি ঘনফুট,মোট ঘাটতি ৭০ কোটি ঘনফুট। সেখানে দৈনিক গ্যাসের অপচয় ৫-৬ কোটি ঘনফুট যার আর্থিক মূল্য প্রায় ২ কোটি টাকা। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর তথ্য মতে জানুয়ারী ২০১৬ হইতে ১৫ নভেম্বার পর্যন্ত চট্টগ্রাম বিভাগের মোট অগ্নিকান্ডের পরিমান ৬৬ টি মোট আর্থিক ক্ষতির পরিমান আনুমানিক ৩,৯৮,০৯,৫০০ টাকা প্রায়।অটোম্যাটিক কন্ট্রোল অব গ্যাস লাইন মূলত একটি কন্ট্রোলিং ও সেফটি ডিভাইস। যা মূলত গ্যাস অপচয় রোধ করবে এবং অগ্নিকান্ড জনিত দূর্ঘটনা থেকে রক্ষা করবে। আমাদের উদ্ভাবিত ডিভাইসটি গ্রাহকের গ্যাস লাইনের সাথে সংযোগ করে, গ্যাসের ব্যবহার জনিত অপচয় রোধ করা যাবে। সুপার সেভার ডিভাইসটি ব্যবহারের ফলে অগ্নিকান্ডজনিত ক্ষয় ক্ষতি রোধ করা যাবে।

চিহ্নিত সমস্যা এবং প্রস্তাবিত সমাধান

কর্নফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড,চট্টগ্রাম এর তথ্যমতে প্রতিদিন গ্যাসের মোট চাহিদার পরিমান ৩২০ কোটি ঘনফুট, প্রতিদিন গ্যাস উৎপাদন হচ্ছে গড়ে ২৫০ কোটি ঘনফুট,মোট ঘাটতি ৭০ কোটি ঘনফুট। সেখানে দৈনিক গ্যাসের অপচয় ৫-৬ কোটি ঘনফুট যার আর্থিক মূল্য প্রায় ২ কোটি টাকা। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর তথ্য মতে জানুয়ারী ২০১৬ হইতে ১৫ নভেম্বার পর্যন্ত চট্টগ্রাম বিভাগের মোট অগ্নিকান্ডের পরিমান ৬৬ টি মোট আর্থিক ক্ষতির পরিমান আনুমানিক ৩,৯৮,০৯,৫০০ টাকা প্রায়।

অটোম্যাটিক কন্ট্রোল অব গ্যাস লাইন মূলত একটি কন্ট্রোলিং ও সেফটি ডিভাইস। যা মূলত গ্যাস অপচয় রোধ করবে এবং অগ্নিকান্ড জনিত দূর্ঘটনা থেকে রক্ষা করবে। আমাদের উদ্ভাবিত ডিভাইসটি গ্রাহকের গ্যাস লাইনের সাথে সংযোগ করে, গ্যাসের ব্যবহার জনিত অপচয় রোধ করা যাবে। সুপার সেভার ডিভাইসটি ব্যবহারের ফলে অগ্নিকান্ডজনিত ক্ষয় ক্ষতি রোধ করা যাবে।