প্রকল্প সমূহ

স্লারি-ভিত্তিক রাস্তা খনন যন্ত্র
দেশের পথে শুল্ক হিসাব

অনলাইনে গণপূর্ত অধিদপ্তরের অভিযোগ ব্যবস্থাপনা পদ্ধতি


গণপূর্ত অধিদপ্তর কর্তৃক নির্মিত এবং ব্যবস্থাপনার আওতাভুক্ত সরকারি স্থাপনাসমূহের বিষয়ে যেকোন অভিযোগ দায়ের এবং সমস্যা সমাধানের ত্বড়িৎ ব্যবস্থা নেয়ার অনলাইন প্ল্যাটফর্ম।

চিহ্নিত সমস্যা এবং প্রস্তাবিত সমাধান

গণপূর্ত অধিদপ্তর কর্তৃক ব্যবস্থাপনার আওতায় থাকা সরকারী ভবনসমূহের বিবিধ সমস্যায় বাসিন্দারা নিরসনের জন্য স্থানীয় কর্মকর্তা বরাবর অভিযোগ করে থাকেন। এ সকল ক্ষেত্রে অভিযোগপত্র / প্রত্যয়নপত্র / রেজিস্টার ইত্যাদির জন্য অনেক সময় কোন নির্দিষ্ট ছক থাকেনা এবং কার বরাবর তা প্রেরণ করতে হবে তা উল্লেখিত থাকেনা। এতে করে সেবাগ্রহীতারা অপ্রয়োজনীয় তথ্য দেবার সুযোগ থেকে যায় এবং বহুবার অফিসে আসতে হয়। গৃহীত কপি গ্রাহককে দেবার মত যথোপযুক্ত ব্যবস্থা নাই। রেকর্ড/তথ্যপত্র সংরক্ষণের ব্যবস্থা সুরক্ষিত না থাকায় অনেক সময় অভিযোগপত্র হারিয়ে যায়। সরকারি ফান্ডের উপর নির্ভরতা এবং স্টাফের উপর নির্ভরতাও একটি সমস্যা। স্বাক্ষরকারী/অনুমোদনের সাথে সম্পৃক্ত ব্যক্তির সংখ্যা বেশী হলে সমস্যা দেখা দেয়। ব্যবহারকারীরা কাজ সম্পন্ন হওয়ার পর প্রত্যায়ন পত্রে স্বাক্ষর করতে চায় না, এতে রেকর্ডপত্রে এবং বিল প্রদানে সমস্যা হয়।

একটি “Complaint Management Software(CMS)” তৈরী করা হবে যার মাধ্যমে বসবাসকারীগণ শুধু মাত্র তার নাম, মোবাইল নম্বর, বাসার ঠিকানা ইনপুট দিয়ে complain box-এ অভিযোগের বিবরণ খুব সহজে জানাতে পারবেন। অভিযোগটি সরাসরি সংশ্লিষ্ট কর্মকর্তার মোবাইলে sms আকারে এবং ই- মেইল এড্রেস -এ চলে যাবে। গ্রাহক ফিরতি sms-এ অভিযোগ সংক্রান্ত হালনাগাদ তথ্য পাবেন। এক্ষেত্রে অভিযোগ এর রেকর্ড ওয়েব সাইটের database-এ সংরক্ষিত থাকবে। ফলশ্রুতিতে সমস্যার সমাধান না হওয়া পর্যন্ত অভিযোগ প্রদানকারী ও অভিযোগ গ্রহণকারী উভয়ে দায়বদ্ধ থাকবেন।