প্রকল্প সমূহ

ড্রেনের বর্জ্য ও পয়ঃনিষ্কাশন পাম্প
প্রবাস বন্ধু (A mobile based (Tab/Smart phone) application which provides immigration related solutions)

Development of a ‘Telephone based Home Palliative Care Service’ in the ‘Centre for Palliative Care’ in Bangabandhu Sheikh Mujib Medical University (BSMMU)


চিহ্নিত সমস্যা এবং প্রস্তাবিত সমাধান

বাংলাদেশে (এলাকার নাম ও ধরন) নিরাময় অযোগ্য রোগে আক্রান্ত মানুষগন, মহিলা ও শিশু সহ সকাল বয়সের, গরীব ধনী নির্বিশেষে রোগী ও তার পরিবার (সেবা বঞ্চিত ব্যক্তি বা গোষ্ঠী) প্যালিয়েটিভ কেয়ার থেকে বঞ্চিত (যে সেবা হতে বঞ্চিত)কারন দেশে এই ধরনের কোন সেবা প্রচলিত নাই(সেবা না পাওয়ার কারণ)যার ফলে আক্রান্ত রোগী তীব্র ব্যথা, অথবা অন্যান্য উপসর্গে (শারিরীক, সামাজিক, মানসিক এবং আত্মিক) ভোগে এবং তার পরিবা্র অসহায় হয়ে পড়েন(ক্ষতির ফল) প্রায় ৬ লক্ষ রোগী এবং ৩৬ লক্ষ পরিবারের সদস্য এই সেবার আওতায় পড়ে(আনুমানিক ক্ষতিগ্রস্থের পরিমাণ)।

1.ওয়েবসাইট পোর্টাল তথ্য জানবে এব্ং হটলাইল সার্ভিসের মাধ্যমে যোগাযোগ করবে 2. জরুরী ক্ষেত্রে ভিডিও কলের মাধ্যমে যোগাযোগ এবং ফিডব্যাক এবং হোম কেয়ার 3. রোগীর সকল কষ্ট জানা ও নিয়মিত তদারকি করা, ডাটাবেজে সকল তথ্য সংরক্ষন করা 4. স্থানীয় সংস্থ্যা যারা এই বিষয়ে কাজ করতে আগ্রহী তাদের এ কাজে সংযুক্তি করা 5. স্থানীয় মাদকদব্য নিয়ন্ত্রন অধিদপ্তর ও স্থানীয় সরকার বা বেসরকারী স্বাস্থ্য প্রতিষ্ঠান সমুহকে সমন্বয়ের মাধ্যমে ঔষধ প্রাপ্তি ও যথাসময় সেবা দেয়া।