প্রকল্প সমূহ

ইলেকট্রনিক-লার্নার ড্রাইভিং লাইসেন্স ইস্যু (বিআরটিএ সার্ভিস পোর্টাল)
Development of a ‘Telephone based Home Palliative Care Service’ in the ‘Centre for Palliative Care’ in Bangabandhu Sheikh Mujib Medical University (BSMMU)

ড্রেনের বর্জ্য ও পয়ঃনিষ্কাশন পাম্প


ড্রেনের ময়লা-আবর্জনা ও ময়লা পানি সরিয়ে নিতে বিশেষভাবে তৈরি পাম্প বসানোর কাজ সম্পর্কে এই প্রকল্পে। সিলেট সিটি কর্পোরেশনের ২৬নম্বর ওয়ার্ড ঘিরে এই আইডিয়া আসলেও ক্রমান্বয়ে সেটা সারা দেশে ছড়িয়ে দেয়া সম্ভব হবে।

চিহ্নিত সমস্যা এবং প্রস্তাবিত সমাধান

সিলেট সিটি কপোরেশনের ২৬নং ওয়ার্ডের বিভিন্ন অঞ্চলে কাঁচা-পাকা ড্রেনে আর্বজনা ফেলা, রাস্তার ধুলা-বালি ও বর্জ্য পড়ে ড্রেনে পানি চলাচলে প্রতিবন্ধকতার সৃষ্টি হয়। তাছাড়া বাসা-বাড়ি, হোটেল-রেস্তোরাঁসহ বিভিন্ন প্রতিষ্ঠানের সেফটি ট্যাংকের আউট লেট পাইপ দিয়ে বর্জ্য ড্রেনে চলে আসে এবং একটু বৃষ্টি হলে ড্রেনের কাদা-বালি বর্জের কারণে পানির চলাচল বন্ধ হয়ে ড্রেন থেকে উপচে পড়ে যাতায়াতে বিঘ্ন ঘটায়। এর সাথে সেফটি ট্যাংকের জীবাণুযুক্ত ময়লা পানি ও আবর্জনা যুক্ত হয়ে উক্ত এলাকার সকল শ্রেণীর প্রায় ৭০% লোকের জনস্বাস্থ্য ও জনচলাচলে হুমকির সৃষ্টি হয়। এই সমস্যা শুধুমাত্র ২৬নং ওয়ার্ড এর সমস্যা নয়, বাংলাদেশের আরো অনেক এলাকায় এই সমস্যা বিদ্যমান।

প্রস্তাবিত পাম্পটি ব্যবহারের মাধ্যমে ড্রেনে পানির স্বাভাবিক চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টিকারী জমে থাকা কাঁদা-বালি, অন্যান্য বর্জ্য ও সেফটি ট্যাংকের ময়লা-আবর্জনা উত্তোলনের মাধ্যমে ড্রেনের পানি চলাচল স্বাভাবিক করবে এবং ছোট ট্যাংক লরির মাধ্যমে উক্ত আবর্জনা অন্যত্র ফেলে উক্ত সমস্যাটি সমাধান করা সম্ভব। প্রস্তাবকৃত পাম্পটি ৩টি অপশনে তৈরি করা যায়। সেগুলো হচ্ছেঃ ছোট ড্রেন, মাঝারি ও বোরো ড্রেন। ৩ ধরণের ড্রেন থেকেই বর্জ্য উঠিয়ে পরিবেশ দূষণ মুক্ত রাখবে। এমনকি শুষ্ক মৌসুমে ডিভাইসের একটি অংশ দিয়ে শুকনো বর্জ্য ড্রেন থেকে উত্তোলন করা সম্ভব।