প্রকল্প সমূহ

মোটরগাড়ির জন্য কমপ্রেসড বায়োগ্যাস (সিবিজি)
ওয়েজ আর্নারস কল্যাণ বোর্ড-এর সম্পূর্ণ ডিজিটাইজড সিস্টেমের আওতায় অভিবাসীদের জন্য কল সেন্টার

বিপিএসসি’র মোবাইল অ্যাপ


বিসিএস-সহ বিভিন্ন নন-ক্যাডার পদের নানা পরীক্ষার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সরকারি কর্মকমিশন (বিপিএসসি)। কর্মকমিশনে গিয়ে কিংবা কর্মকমিশনের নির্ধারিত ব্যাংকে গিয়ে আবেদন করতে প্রার্থীরা বিভিন্ন ভোগান্তিতে পড়েন। সেখান থেকে মুক্তি দিতে কর্মকমিশনের জন্য নিজস্ব একটি মোবাইল অ্যাপ্লিকেশন তৈরি করার পরিকল্পনা করা হয় এ টু আই-এর সার্ভিস ইনোভেশন ফান্ডের এই প্রকল্পে।

চিহ্নিত সমস্যা এবং প্রস্তাবিত সমাধান

সমগ্র বাংলাদেশের যেসকল পরীক্ষার্থী বিসিএস ও অন্যান্য নন-ক্যাডার পরীক্ষায় অংশগ্রহণ করে তাদেরকে প্রতিটি পরীক্ষার জন্য আলাদাভাবে আবেদন করতে হয়। প্রার্থীদের কর্মকমিশনে এসে আবেদন করতে হয়। এছাড়া বর্তমানে সোনালী ব্যাংকের কিছু নির্দিষ্ট শাখা থেকে বিপিএসসি ফরম সরবরাহ করা হয়। ফলে অনেক জেলার প্রার্থীদের অন্য জেলায় এসে আবেদন পত্র সংগ্রহ করতে হয়, যা অত্যন্ত কষ্টকর ও ব্যয়বহুল। এতে অনেক যোগ্য প্রার্থী নিরুৎসাহিত হন ও চাকুরি বঞ্চিত হন। একই প্রার্থী একাধিক পরীক্ষার জন্য আবেদন করেন বিধায় পরীক্ষার সময়সূচি ও ফলাফল অনলাইনে প্রকাশিত বিজ্ঞপ্তির মাধ্যমে জানা কষ্টকর ও অসুবিধাজনক।

প্রার্থীগণ মোবাইল অ্যাপ্লিকেশনটির মাধ্যমে রেজিস্ট্রেশন করতে পারবেন। প্রার্থী কর্তৃক প্রদত্ত তথ্য কমিশনের ডাটাবেইজে সংরক্ষিত হবে। প্রথমবার রেজিস্ট্রেশন করার পর প্রার্থীকে একটি ট্র্যাকিং নম্বর প্রদান করা হবে এবং পরবর্তী যেকোন সময় উক্ত ট্র্যাকিং নম্বর ব্যবহার করে প্রার্থী লগ-ইন করতে পারবেন। লগ-ইন করার পর প্রার্থীর ড্যাশবোর্ডে তিনি যেসব পদে আবেদন করেছেন তা দেখতে পাবেন। এছাড়া প্রার্থী যেসব বিজ্ঞাপিত পদে আবেদন করার যোগ্য সেসব পদের বিজ্ঞপ্তি হলে প্রার্থী Notification পাবেন। প্রতিটি বিজ্ঞপ্তি প্রকাশের পর সংশ্লিষ্ট বিজ্ঞপ্তির জন্য ‘Apply Online’ Button থাকবে। এখানে ক্লিক করা হলে প্রার্থী নিজের Basic Information দেখতে পারবেন। এরপর প্রার্থী পদ সংশ্লিষ্ট তথ্য পূরণ করতে পারবেন এবং একই সাথে Payment সংক্রান্ত তথ্য প্রদান করবেন। প্রার্থী নিজেই তার ব্যক্তিগত তথ্যাদি সংশোধন, পরিবর্তন ও পরিমার্জন করতে পারবেন। তবে কোন পরীক্ষার আবেদন সম্পন্ন করার পর পরিবর্তিত তথ্য ঐ আবেদনের জন্য প্রযোজ্য হবে না। কমিশনের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাগণ আবেদনপত্র যাচাই বাছাই করার পর যোগ্য প্রার্থীদের অনুকূলে স্বয়ংক্রিয় পদ্ধতিতে প্রবেশপত্র ইস্যু হবে এবং প্রার্থী নিজ ট্র্যাকিং নম্বর ব্যবহার করে প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন। আবেদনকৃত কোন পদের পরীক্ষার সময়সূচি Notification এর মাধ্যমে জানিয়ে দেয়া হবে। পরীক্ষার ফলাফলও Notification এর মাধ্যমে জানিয়ে দেয়া হবে। কোন প্রার্থী নিয়োগের জন্য মনোনীত হলে তাকে অভিনন্দন জানিয়ে Notify করা হবে।