প্রকল্প সমূহ

পরিবেশবান্ধব বৈদ্যুতিক যান
বিপিএসসি’র মোবাইল অ্যাপ

মোটরগাড়ির জন্য কমপ্রেসড বায়োগ্যাস (সিবিজি)


বাংলাদেশে উৎপাদিত বায়োগ্যাস সাধারণত বাসাবাড়িতে ব্যবহার হয়ে থাকে। মোটরগাড়িতে কমপ্রেস করা প্রাকৃতিক গ্যাসই ব্যবহার হয়। এই প্রকল্পের আওতায় এমন প্রযুক্তি ও ব্যবস্থা উদ্ভাবন করা হবে যেটা দিয়ে বায়োগ্যাসকে মোটরগাড়িতে ব্যবহার উপযোগী করা সম্ভব।

চিহ্নিত সমস্যা এবং প্রস্তাবিত সমাধান

গোবর এবং বাসাবাড়ির আবর্জনা থেকে বায়ো-গ্যাস তৈরি হয়। বায়োগ্যাসে ৫০-৬০ শতাংশ মিথেন ও ৩০-২৫ শতাংশ কার্বন ডাইঅক্সাইড থাকে। এ কারণে মোটরগাড়ির জ্বালানি হিসাবে বায়োগ্যাসের ব্যবহার দেখা যায় না, কেবল বাসাবাড়ির রান্না কাজে ব্যবহার হয়। ফলে মোটরগাড়ির জ্বালানি ও বিদুৎ উৎপাদনে কার্যকরী হিসাবে বায়োগ্যাসকে রূপান্তর করা প্রয়োজন। এ ধরনের প্রযুক্তি তৈরি যদি করা যায় তাহলে প্রাণিসম্পদ ও কৃষিকাজের সমস্ত প্রক্রিয়া পাল্টে দেওয়া সম্ভব।

এই প্রকল্পের আওতায় প্রচলিত মোটরগাড়িতে ব্যবহারী উপযোগী মিথেন-সমৃদ্ধ বায়োগ্যাস তৈরি করা হবে। বায়োগ্যাস থেকে সালফার, ময়েশ্চার ও কার্বন ডাইঅক্সাইড সরিয়ে পরিশুদ্ধ করার পদ্ধতি গড়ে তোলা হবে। সিলিন্ডারে প্রাস্তুরিত বায়োগ্যাস ঢুকানোর ব্যবস্থাও এক্ষেত্রে নেওয়া হবে। ডাইজেস্টারের জন্য কাঁচামালের যথাযোগ্য প্রয়োগে ব্যবস্থা নেওয়া হবে, মিথেন-সমৃদ্ধ বায়োগ্যাস তৈরি করবে। কার্বন ডাইঅক্সাইডের পরিবর্তে বেশি পরিমাণে মিথেন-সমৃদ্ধ গ্যাস উৎপাদন এরা মাধ্যমে সম্ভব হবে।