প্রকল্প সমূহ

বিদেশি নাগরিকদের অনলাইন অনুমতি
Algae as Renewable Fuel for Bangladesh

চাষাবাদের বাণিজ্যিক হিসাব প্রস্তুতকরণ সফটওয়্যার


বাংলাদেশ কৃষিপ্রধান দেশ। সঠিক কৃষি হিসাব পদ্ধতির অভাবে জনগন কৃষিতে বিনিয়োগের সুবিধা উপলব্ধি করতে পারছেন না। ফলে কৃষিতে বিনিয়োগের অনাগ্রহের কারণে একদিকে যেমন তাদের মূলধন অলস পড়ে থাকছে, অন্যদিকে বিনিয়োগের অভাবে কৃষিতে উন্নয়ন হচ্ছে বাধাগ্রস্ত। এ বাধা দূর করে কৃষিতে বিনিয়োগের পূর্ণ বাণিজ্যিক হিসাব প্রস্তুতকরণ সফটওয়্যার তৈরি করা হবে এই প্রকল্পে।

চিহ্নিত সমস্যা এবং প্রস্তাবিত সমাধান

কারিগরি অনেক সীমাবদ্ধতার কারণে দিন দিন কৃষিতে বিনিয়োগের পরিমাণ কমছে। সঠিক কৃষি হিসাব পদ্ধতির অভাবে জনগণ কৃষিতে বিনিয়োগের সুবিধা উপলব্ধি করতে পারছেন না। ফলে কৃষিতে বিনিয়োগের অনাগ্রহের কারণে একদিকে যেমন তাদের মূলধন অলস পড়ে থাকছে, অন্যদিকে বিনিয়োগের অভাবে কৃষিতে উন্নয়ন হচ্ছে বাধাগ্রস্ত। আবার, সঠিক হিসাব পদ্ধতির অভাবে আয় ও ব্যয়ের সঠিক চিত্র না পাওয়ায় অনেক সময়েই বিনিয়োগ পরবর্তী লাভজনক পরিস্থিতিকে অলাভজনক বলে প্রতীয়মান হয় বিধায় বিনিয়োগকারীরা আরো নিরুৎসাহিত হয়ে পড়েন।

কৃষিতে বিনিয়োগের পূর্ণ বাণিজ্যিক হিসাব প্রস্তুতকরণ সফটওয়্যার তৈরি করা হবে এই প্রকল্পে। এর মাধ্যমে দৃশ্যমান এবং অদৃশ্য সকল বিনিয়োগের সঠিক হিসাব রাখার ব্যবস্থা করা হবে। এখানে হিসাব রাখা হবে বীজ, সার, সেচ, শ্রম, বালাইনাশক, যাতায়াত, ব্যবস্থাপনা, পরিবহন ইত্যাদি সংক্রান্ত খরচের হিসাব এবং খাত ভিত্তিক আয়ের হিসাব। একটি ফসল চাষ চলমান থাকা অবস্থায় যে কোন সময় ঐ ফসলের সঠিক সর্বশেষ খরচ নিরুপণ করার সুযোগ থাকবে। উৎপাদিত কৃষিপণ্যের পরিমাণ অনুযায়ী লাভ করার জন্য ন্যুনতম মূল্য নির্দেশ করবে। প্রতিটি ফসল এবং জমির আলাদা আলাদা হিসাব রাখার মাধ্যমে পরবর্তী বিনিয়োগের সর্বোত্তম পন্থা অবলম্বন করা হবে।