প্রকল্প সমূহ

মোবাইলে পাবলিক টয়লেটের দিকনির্দেশ
চাষাবাদের বাণিজ্যিক হিসাব প্রস্তুতকরণ সফটওয়্যার

বিদেশি নাগরিকদের অনলাইন অনুমতি


ভ্রমণ বা অন্যান্য কাজে পার্বত্য চট্টগ্রাম এলাকায় ভ্রমণেচ্ছুক বিদেশি নাগরিকদের সরকারি অনুমতি নিতে হয়। যেটার ব্যবস্থাপনায় জেলা প্রশাসন, পররাষ্ট্র মন্ত্রণালয় বা স্বরাষ্ট্র মন্ত্রণালয় থাকে। এক্ষেত্রে প্রচলিত প্রক্রিয়ায় কোনো অনলাইন ব্যবস্থাপনা না থাকায় তাদের অনেক সময় ব্যয় হয়। সে কারণে তাদের ভ্রমণের ক্ষেত্রে বিরূপ মনোভাব তৈরি হয়। এই প্রকল্পে একটি কেন্দ্রীয় অনলাইন ব্যবস্থাপনা গড়ে তোলা হবে। যাতে তারা অনলাইনে আবেদন করতে পারবেন এবং সার্বক্ষণিক আবেদনের আপডেট জানতে পারবেন অনলাইনে কিংবা মোবাইল এসএমএস-এর মাধ্যমে।

চিহ্নিত সমস্যা এবং প্রস্তাবিত সমাধান

পার্বত্য চট্টগ্রাম এলাকায় ভ্রমণে ইচ্ছুক বিদেশি পর্যটক এবং সেসব জেলায় অবস্থিত শিল্প, কল-কারখানায় কর্মরত বিদেশি নাগরিদের জেলা প্রশাসক থেকে অনুমতি নিতে হয়। কূটনীতিক, জাতিসংঘ সংস্থা বা সমমর্যাদার বিদেশি সংস্থাসমূহে কর্মরত বিদেশিদের ক্ষেত্রে এই অনুমতি দেয় পররাষ্ট্র মন্ত্রণালয়। নিজস্ব ব্যবস্থায় ভ্রমণকারি ও গবেষণা বা অন্য কোনো কাজে ভ্রমণ ইচ্ছুক বিদেশি নাগরিকগণকে অন্ততঃপক্ষে ১০ দিন পূর্বে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করতে হয়। এ প্রক্রিয়াটিতে আইসিটির ব্যবহার না থাকায় তা খুবই সময়সাপেক্ষ। যার ফলশ্রুতিতে আগত বিদেশি পর্যটক বা নাগরিক ভোগান্তির শিকার হন এবং সরকারি সেবা ও মানের বিষয়ে বিরূপ মনোভাব পোষণ করেন।

বিদেশি পর্যটকগণ প্রশিক্ষিত ট্যুর অপারেটরদের মাধ্যমে জেলা প্রশাসক বরাবরে প্রয়োজনীয় কাগজপত্রাদি (পাসপোর্ট, ভিসা, ভ্রমণ পরিকল্পনা এবং অন্যান্য কাগজপত্রাদি) স্ক্যান করে সংযুক্ত করে আবেদন করবেন। এরপর অন্যান্য ভ্রমণকারী বিদেশী নাগরিকগণ এ সিস্টেমের মাধ্যমে স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রয়োজনীয় কাগজপত্রাদিসহ আবেদন করবেন। আবেদনটি দাখিল করার সাথে সাথেই একটি এসএমএস (SMS) আকারে গ্রহণ বা ট্রেকিং নাম্বার প্রাপ্ত হবেন। যা ব্যবহার করে পরবর্তীতে আবেদনের বিষয়ে হালনাগাদ তথ্য জানা যাবে। জেলা প্রশাসক আবেদন প্রাপ্তির পর কাগজপত্রাদি যাচাইশেষে চূড়ান্ত সিদ্ধান্ত দিবেন। নির্ধারিত ফর্মে অনুমতিপত্রটি ই-মেইল মারফত সংশ্লিষ্ট সকল দপ্তরে এবং আবেদনকারী/ট্যুর অপারেটরকে প্রেরণ নিশ্চিত করা হবে। এছাড়া স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক অনলাইনে প্রাপ্ত অন্যান্য ভ্রমণকারীদের আবেদন সিস্টেমের মাধ্যমে অনুমতি প্রদানপূর্বক জেলা প্রশাসককে অবহিত করলে জেলা প্রশাসক ওয়েব অ্যাপ্লিকেশনের মাধ্যমে দ্রুত পরবর্তী কার্যক্রম গ্রহণ করতে পারবে। এ ই-সেবা প্রদানের জন্য একটি সমন্বিত ওয়েব অ্যাপ্লিকেশন তৈরি করা হচ্ছে। ‘বার কোড’ যুক্ত অনুমতিপত্র খাগড়াছড়ি, বান্দবান ও রাঙ্গামাটির প্রবেশ পথে টোলবুথ এ ডিভাইসের মাধ্যমে বিদেশি পর্যটকগণের চেক-ইন এবং চেক-আউট সংরক্ষণ করবে।