উইমেন’স ইনোভেশন ক্যাম্প



উইমেন’স ইনোভেশন ক্যাম্প

প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম তার সূচনালগ্ন থেকেই নারীর সমতাকে সমর্থন করে আসছে এবং নারীর ক্ষমতায়ন বিষয়ক বিভিন্ন কার্যক্রমে সম্পৃক্ত রয়েছে। এরই ধারাবাহিকতায় এটুআই প্রোগ্রাম মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এবং মহিলা বিষয়ক অধিদপ্তরের সাথে যৌথভাবে “উইমেন’স ইনোভেশন ক্যাম্প” প্রতিযোগিতার আয়োজন করেছে। এই প্রতিযোগিতার মূল উদ্দেশ্য হলো সমাজে নারীদের গুরুত্বপূর্ণ সমস্যা চিহ্নিত করা এবং একটি উন্মুক্ত প্রতিযোগিতার মাধ্যমে নারীদের দ্বারা এগুলোর উদ্ভাবনী সমাধান আহবান করা। প্রতিযোগিতায় শীর্ষ সেরা উদ্ভাবনী সমাধানের জন্য পুরস্কার প্রদান করা হয় এবং বাস্তবায়নোপযোগী সমাধানগুলোকে সফলভাবে বাস্তবায়নের জন্য আর্থিক অনুদান ও কারিগরী সহায়তা প্রদান করা হয়। উইমেন’স ইনোভেশন ক্যাম্প ২০১৬ এর সাফল্যের ধারাবাহিকতায় এটুআই প্রোগ্রাম চলতি বছরও “উইমেন’স ইনোভেশন ক্যাম্প” আয়োজন করতে যাচ্ছে, যা সকল পর্যায়ের নারীদের জন্য উন্মুক্ত থাকবে। উইমেন’স ইনোভেশন ক্যাম্প ২০১৭ এর জন্য গোলটেবিল বৈঠক থেকে নারীদের সমস্যা সনাক্ত করা হয়েছে এবং অগ্রাধিকারের ভিত্তিতে উদ্ভাবনী সমাধান আহ্বানের জন্য কয়েকটি সমস্যা নির্বাচন করা হয়েছে। অনলাইনে সারা দেশ থেকে চিহ্নিত সমস্যা সমূহের উদ্ভাবনী সমাধান প্রদানের সুযোগ থাকছে। কার্যকর ও বাস্তবায়নযোগ্য শ্রেষ্ঠ উদ্ভাবন সমূহ প্রতিযোগিতায় এগিয়ে যাবে চুড়ান্ত মনোনয়নের দিকে।

ইভেন্ট সমূহ:
  • উইমেন’স ইনোভেশন ক্যাম্প - ২০১৭
  • উইমেন’স ইনোভেশন ক্যাম্প - ২০১৬
  • উইমেন’স ইনোভেশন ক্যাম্প - ২০১৮

উইমেন’স ইনোভেশন ক্যাম্প - এর প্রকল্প সমূহের সংক্ষিপ্ত তালিকা


"Anytime Women Job",an android application to provide short term quick job for women
নারীর সম্ভাবনাময় দক্ষতার ব্যবহার<br><br> আমাদের দেশে অনেক নারী তাদের পরিবারের বাইরে তাদের দক্ষতা কাজে লাগাতে পারে না কারণ তাদের পরিবারের অনেক দায়িত্ব রয়েছে তাদের চাকরির জীবনকে ত্যাগ করতে হবে এবং এ কারণে যে তারা কোন কোন ক্ষেত্রে তাদের শিক্ষা ও দক্ষতার সঠিক ব্যবহার করতে পারবে না। এটি নারীদের যোগ্যতা ও দক্ষতানুযায়ী দ্রুততম সময়ে স্বল্পমেয়াদী চাকুরী অনুসন্ধানের একটি প্লাটফরম।
Android based Mobile Application for Comparing and Detecting Offensive Editing in Photos.
নারীদের বিরুদ্ধে সাইবার অপরাধ<br><br> ছবি সম্পাদনের মাধ্যমে নারীরা প্রায়শই সাইবার অপরাধের শিকার হয়। এই প্রকল্পের আওতায় তৈরি মোবাইল ভিত্তিক অ্যাপ্লিকেশনটি পিক্সেলের পার্থক্য নির্ণয়ের দ্বারা সনাক্ত করবে যে ছবি সম্পাদন করা হয়েছে কিনা। এতে করে নারীদের উপর সাইবার অপরাধীদের আক্রমন কমিয়ে আনা সম্ভব হবে।
The Nanny
কর্মজীবী মা’দের বিড়ম্বনা<br><br> কর্মজীবী মায়েদের সন্তান লালন-পালনের জন্য অনলাইন ভিত্তিক শিশু লালন-পালনকারিণীদের একটি নিরাপদ প্লাটফরম। এই প্লাটফরমের মাধ্যমে শিশু সন্তান লালন-পালনের জন্য ন্যানী এবং ডে-কেয়ার সেন্টার অনুসন্ধান করা যাবে এবং ওয়েব ও মোবাইল অ্যাপের মাধ্যমে সার্বক্ষণিক পর্যবেক্ষণ করা যাবে।
নারীর মানসিক স্বাস্থ্য
বৃদ্ধ নারীদের বিবিধ সমস্যা<br><br> বয়স্ক নারীদের একাকীত্ব দূরীকরণসহ স্বাস্থ্য সচেতন হিসেবে গড়ে তোলার জন্য একটি অনলাইন প্লাটফরম। এই অ্যাপে বয়সজনিত কমন রোগের লক্ষণ ও প্রাথমিক করনীয় সম্পর্কে জানা যাবে। এছাড়া, আনন্দময় আত্মনির্ভরশীল জীবন গড়ে তোলার জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমে সম্পৃক্তকরণসহ অন্যান্য কার্যকলাপে সংযুক্ত হওয়ার মাধ্যম হিসেবে কাজ করবে।